Xiaomi কে হারিয়ে আবার প্রথম স্থান দখল করে নিল Samsung,বাকিদের কী খবর ?
দীর্ঘ দু'বছর পর বিশ্বের প্রথম স্থানাধিকারী ফিরে পেল ভারতে প্রথম স্থানাধিকারীর খেতাব । তবে মানতেই হবে এখানে স্যামসাং এর নিঁখুত বিজনেস স্ট্রাটেজির পাশাপাশি ভারতীয়দের চীন বিরোধী মনোভাব অনেকাংশে দায়ী ।
কাউন্টারপয়েন্টের রিসার্চ অনুসারে স্মার্টফোন নির্মাতারা এই ত্রৈমাসিকে ভারতে প্রায় ৫৩ মিলিয়ন ইউনিট বিক্রি করেছে । এটি ইয়ার ওভার ইয়ার ৯% বৃদ্ধি (YoY)। "লকডাউনের নিষেধাজ্ঞাগুলি শিথিল করা হওয়ায় ভারতীয় স্মার্টফোন বাজারটি আবার পুনরুদ্ধারের পথে," সিনিয়র গবেষণা বিশ্লেষক প্রাচীর সিং বলেছেন। তবুও, বেশিরভাগ লোকেরা অফলাইনে কেনাকাটা করতে পছন্দ করেন।
শাওমি ২০১৮ সালে ভারতে স্যামসাংকে হারিয়ে শীর্ষ ব্র্যান্ড হয়েছিল, তবে এখন কোরিয়ান সংস্থাটি আবার প্রথম স্থান অধিকার করেছে। গত বছরের কিউ-৩ এর তুলনায় স্যামসাং এর শিপমেন্ট ৩২% বৃদ্ধি পেয়েছে, এমনকি কোভিডের আগের এর সময়ের বিক্রিকেও ছাড়িয়ে গেছে। সংস্থাটি মন্দার বাজার থেকে দ্রুত পুনরুদ্ধার করে ফেলেছে যেখানে অনলাইনে বিক্রি একটি মুখ্য ভূমিকা পালন করেছে ।
প্রাক্তন রাজা শাওমির ইয়ার ওভার ইয়ার ৪% কমে গেছে । এই করোনা কালে উত্পাদন সীমাবদ্ধতা হ্রাসের জন্য আংশিকভাবে দায়ী, তবে বিশ্লেষকরা বিশ্বাস করেন যে রেডমি ৯ এবং রেডমি নোট ৯ সিরিজের জোরালো চাহিদা সংস্থাটিকে পরবর্তী আবার ফিরে আসতে সহায়তা করবে।
দ্রষ্টব্য - শাওমির পোকো ব্র্যান্ডকে নিয়েই কোম্পানিটি ২য় স্থানে এবং এটি ভালো বাজার ধরছে যার এম ২, এম ২ প্রো এবং এক্স ৩, কিউ-৩ তে প্রথমবারের মতো ১ মিলিয়ন স্মার্টফোনের সংখ্যা অতিক্রম করেছে।
ভিভো তৃতীয় স্থান বজায় রেখেছে যেহেতু ওয়াই-সিরিজের ফোনগুলির শিপমেন্ট ৪% বৃদ্ধি পেয়েছে ।
প্রতিদ্বন্দ্বী রিয়েলমির বাজেট ফোনগুলির (সি-সিরিজ) বিক্রি ৪% বৃদ্ধি পেয়েছে, তবে মিড-রেঞ্জ বিভাগেও শক্তিশালী পারফরম্যান্স দেওয়া রিয়েলমি ৬ এবং ৭ সিরিজের জন্য শিপমেন্টে ৫২% ওয়াই-ও-ওয়াই বাড়াতে সক্ষম হয়েছে ।
ওপ্পো পঞ্চম স্থান পেয়েছে, এর বিক্রি ৩০% উপরে এসেছে ।
ওয়ানপ্লাস ৮ এর জন্য কোম্পানিটি কাউন্টারপয়েন্ট অনুসারে "সাশ্রয়ী মূল্যের প্রিমিয়াম" বিভাগে (৩০,০০০-৪৫,০০০ রেঞ্জে) শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসাবে উঠে এসেছে। ইতিমধ্যে, ওয়ানপ্লাস নর্ড তার বিভাগের (২০-৩০,০০০) সর্বাধিক বিক্রিত মডেল।
তবুও, অ্যাপল ৩০,০০০ এর ওপরের বিভাগে ওয়ানপ্লাসকে আউট করেছে এবং এটি কেবল সম্ভব হয়েছে আইফোন এসই (২০২০) এবং আইফোন ১১ এর বিক্রয়ের জন্য। বিশ্লেষকরা বিশ্বাস করেন যে আইফোন ১২ মডেলটি অ্যাপলের মার্কেটকে আরও প্রসারিত করতে সহায়তা করবে।
👊👊 ।। তথ্যটি ভালো লাগলে মন থেকে একটা কমেন্ট করুন এবং বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার ।। 👊👊
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
মনে এখনও কিছু খটকা ঠেকছে ?
তো আর দেরি কেন,করে দিন এক্ষুণি একটা কমেন্ট